বন অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ – Forest Department Job Circular 2024

5/5 - (1 votes)

বন অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪

বন অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ (Forest Department Job Circular 2024) কর্তৃপক্ষ হতে ৩০ এপ্রিল ২০২৪ ইং প্রকাশ হয়েছে।

বন অধিদপ্তর মোট ৭৮ জনকে ০১টি জব ক্যাটাগরি (ফরেস্টার) পদে যোগ্যতা সম্পন্ন ও অভিজ্ঞতা সম্পন্ন বাংলাদেশি নাগরিককে স্থায়ীভাবে চাকরির দেওয়ার জন্য বন অধিদপ্তর নিয়োগ ২০২৪ প্রকাশ করা হয়েছে। সরাসরি/ডাকযোগে বন অধিদপ্তর চাকরির আবেদন করা লাগবে। বন অধিদপ্তর চাকরিতে আবেদন করার শেষ সময় ৩০ মে ২০২৪ ইং।

সার্কুলারের গুরুত্বপূর্ণ দিন ও সময়


প্রকাশের তারিখ: ৩০ এপ্রিল ২০২৪ ইং।

আবেদন করার শুরুর তারিখ: ৩০ এপ্রিল ২০২৪ ইং।

আবেদন করার শেষ তারিখ: ৩০ মে ২০২৪ ইং।


শূন্য পদের সংখ্যা

বন অধিদপ্তর মোট ০১টি জব ক্যাটাগরি পদে ৭৮ জন যোগ্যতা ও অভিজ্ঞতা স্বয়ং সম্পন্ন নারী ও পুরুষকে জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী নিয়োগ দিবে।

Forest Department Job Circular 2024

শর্ত সাপেক্ষে ০১টি জব ক্যাটাগরিতে ৭৮ জন নারী ও পুরুষ (শিক্ষাগত যোগ্যতা সম্পন্ন ও অভিজ্ঞতা সম্পন্ন) নিয়োগের জন্য বাংলাদেশের নির্দিষ্ট জেলার নাগরিককে চাকরিতে আবেদন করার জন্য বন অধিদপ্তর আহবান করেছে।

বন অধিদপ্তর চাকরিতে আবেদন করার ১ম শর্ত হচ্ছে আপনাকে অবশ্যই বাংলাদেশের নাগরিক হতে হবে।

বন অধিদপ্তর নিয়োগ ২০২৪ এ শুধুমাত্র বাংলাদেশী ১৮ (আঠারো) বৎসরের ঊর্ধ্বে  ও ৩০ (ত্রিশ) বৎসরের মধ্যে (কোটা প্রার্থীর ক্ষেত্রে কমপক্ষে ১৮ বৎসর ও সর্বোচ্চ ৩২ বৎসর) নারী ও পুরুষ (Female & Male)  শিক্ষাগত যোগ্যতা ও পদের অজ্ঞিতা অনুযায়ী আবেদন করতে পারবে।

বন অধিদপ্তর চাকরির আবেদনের ক্ষেত্রে কিছু পদের জন্য অভিজ্ঞতা প্রয়োজন রয়েছে আবার কিছু পদের জন্য অভিজ্ঞতার কোন প্রয়োজন নেই। তবে অভিজ্ঞতা সম্পন্ন চাকরির পদের বেতন (Salary) তুলনামূলক একটু বেশি অভিজ্ঞতা (Experience) প্রয়োজন নেই পদের চাইতে।

জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী বন অধিদপ্তর চাকরির বেতন প্রদান করা হবে। চাকরির পদ অনুযায়ী আলাদা আলাদা বেতন স্কেলে (Salary Scale) নিয়োগ প্রাপ্তরা তাদের চাকরির বেতন পাবে।

বন অধিদপ্তর নিয়োগ ২০২৪

বন অধিদপ্তর নিয়োগ ২০২৪ এ আবেদন শুধুমাত্র সরাসরি/ডাকযোগে গ্রহণ করা হবে। বন অধিদপ্তর চাকরির সরাসরি/ডাকযোগে আবেদন নির্দিষ্ট সময় ব্যাপী চলবে। এই সময়ের মধ্যে http://bforest.gov.bd/ প্রবেশ করে নোটিশ বোর্ড (Notice Board) থেকে আবেদন পত্র সংগ্রহ করতে হবে।

তারপর শিক্ষাগত সার্টিফিকেটের তথ্য, জাতীয় পরিচয়পত্রের তথ্য, ০৩ কপি রঙিন সত্যায়িত ছবি, (Passport Size Photo) দিয়ে আবেদন পত্র পূরণ করতে হবে।

অবশ্যই আবেদন পত্র ও খামের উপর সুস্পষ্টভাবে পদের নাম ও বিষয়ে উল্লেখ থাকবে। অবশ্যই নির্দিষ্ট সময়ে (আবেদন চলাকালীন সময়ে) অফিসিয়াল ঠিকানায় পাঠাতে হবে (দাখিল করতে হবে)।

এছাড়াও বন অধিদপ্তর চাকরির আবেদন ফি (Application Fee) অফিসিয়াল সার্কুলারের নির্দেশনা মোতাবেক কর্তৃপক্ষের কাছে প্রেরণ করতে হবে। আবেদন ফি পূরণ করার পদ্ধতি পরিষ্কারভাবে অফিশিয়াল সার্কুলার ইমেজে উল্লেখিত রয়েছে।

আমরা আরো বন অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ এর গুরুত্বপূর্ণ তথ্য নিচের টেবিলে প্রকাশ করেছি।

বন অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪

নিয়োগকর্তার/সংস্থার নাম বন অধিদপ্তর।
নিয়োগকর্তার ধরন সরকারি
চাকরির ধরন কি? সরকারি চাকরি
জব ক্যাটাগরি ০১টি।
মোট লোক সংখ্যা ৭৮ জন।
পদের নাম ফরেস্টার।
শিক্ষাগত যোগ্যতা কোন স্বীকৃত বোর্ড হতে ডিপ্লোমা ইন ফরেস্ট্রি।
লিঙ্গ নারী ও পুরুষ উভয়।
অভিজ্ঞতার কতটুকু লাগবে? নতুনরা ও অভিজ্ঞতা যাদের আছে উভয় আবেদন করতে পারবে, চাকরির পদ অনুযায়ী।
বয়স সীমা কতটুকু? ২৯ এপ্রিল ২০২৪ ইং তারিখ হিসাব করে, সাধারণ প্রার্থীর বয়স ১৮ থেকে ৩০ বৎসর, ও কোটা প্রার্থীর বয়স ১৮ থেকে ৩২ বৎসর হতে হবে।
বেতন/গ্রেড ৯,৩০০/- টাকা থেকে ৫৩,০৬০/- টাকা
আবেদন করার পদ্ধতি/ধরন সরাসরি/ডাকযোগ বন অধিদপ্তর সার্কুলার অনুযায়ী।
আবেদন ফি কত লাগবে? চাকরির বিজ্ঞপ্তিতে দেখুন।
ফি জমা দেওয়ার পদ্ধতি ব্যাংক ড্রাফটের মাধ্যমে।
প্রকাশের তারিখ ৩০ এপ্রিল ২০২৪ ইং।
আবেদন শুরুর দিন ৩০ এপ্রিল ২০২৪ ইং।
আবেদনের শেষ দিন ৩০ মে ২০২৪ ইং
কতৃপক্ষের ওয়েবসাইট http://bforest.gov.bd/

বন অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ অফিসিয়াল ইমেজ/PDF

বন অধিদপ্তর চাকরির বেতন, আবেদনের শিক্ষাগত যোগ্যতা, আবেদন করার বয়স, অভিজ্ঞতা, আবেদন করার নিয়মসহ, সকল প্রয়োজনীয় গুরুত্বপূর্ণ বিষয় জানার জন্য অফিসিয়াল চাকরি বিজ্ঞপ্তি ইমেজ পড়তে হবে।

আপনার জন্য আমরা নিচে বন অধিদপ্তর চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি অফিশিয়াল ইমেজ প্রকাশ করেছি। অবশ্যই চাকরিতে আবেদন করার পূর্বেই এই চাকরির সম্পর্কিত সকল তথ্য এই বন অধিদপ্তর জব সার্কুলার ইমেজ থেকে জেনে নিন।

প্রকাশের সূত্র/জায়গা: কর্তৃপক্ষের ওয়েবসাইট, ৩০ এপ্রিল ২০২৪।

আবেদন করার পদ্ধতি: সরাসরি/ডাকযোগে।

আবেদন শুরুর দিন: ৩০ এপ্রিল ২০২৪ ইং।

আবেদনের শেষ দিন: ৩০ মে ২০২৪ ইং।

আরো চলমান সার্কুলার খবর দেখে নিন।



বন অধিদপ্তর চাকরির আবেদন করার পদ্ধতি

আবেদন করতে যোগ্যতা সম্পন্ন ও অভিজ্ঞতা সম্পন্ন নারী ও পুরুষকে http://bforest.gov.bd/ ওয়েবসাইটে প্রবেশ করে কাঙ্খিত চাকরির পদের আবেদন ফরমের (Application Form) pdf ফাইল সংগ্রহ করতে হবে।

তারপর নিচের দেওয়া নিয়ম অনুযায়ী আপনাকে নির্দিষ্ট সময়ের মধ্যে বন অধিদপ্তর এর অফিসিয়াল ঠিকানায় সরাসরি/ডাকযোগে প্রেরন করতে হবে।

চাকরির আবেদন ফরম প্রেরন করার নিয়ম

  • http://bforest.gov.bd/ ওয়েবসাইটে প্রবেশ করুন।
  • “নোটিশ বোর্ড” এ যান।
  • আপনার বন অধিদপ্তর চাকরির আবেদন ফরম পিডিএফ ফাইল সংগ্রহ করুন।
  • সঠিকভাবে বন অধিদপ্তর চাকরির আবেদন ফরম পূরণ করুন।
  • সকল প্রয়োজনীয় কাগজপত্র, ছবি চাকরির আবেদনপত্রের সাথে সংযুক্ত করুন।
  • চাকরির আবেদন ফি সঠিকভাবে ব্যাংকের মাধ্যমে জমা দিন।
  • সর্বশেষ, বন অধিদপ্তর ঠিকানায় পাঠিয়ে দিন।

পরামর্শ


বন অধিদপ্তর চাকরির আবেদন সম্পর্কিত যেকোনো ধরনের সমস্যার সম্মুখীন হলে আপনি আমাদেরকে যোগাযোগ পেজের মাধ্যমে জানাতে পারেন। আমরা আপনার সর্বাত্মক সহযোগিতা করার চেষ্টা করব। এছাড়াও আপনি কর্তৃপক্ষকে তাদের অফিসিয়াল ইমেইলে মেইল করে জানাতে পারেন।


সতর্ক হোন


প্রার্থীর আবেদনপত্রে কোন ভুল তথ্য প্রদান করলে বা প্রয়োজনীয় কোন তথ্য লুকিয়ে রাখলে, দুর্নীতির আশ্রয় নিলে, ভুল তথ্য দিয়ে একাধিক আবেদনপত্র পূরণ করলে, চাকরির পরীক্ষার সময় দুর্ব্যবহার করলে, কর্তৃপক্ষ/বন অধিদপ্তর চাকরির আবেদন বাতিল বলে গণ্য করবে এবং প্রয়োজনে আইনানুগ ব্যবস্থা নিবে।


বন অধিদপ্তর চাকরির পরীক্ষা

বাংলাদেশের অন্যান্য সরকারি চাকরির নিয়ম অনুযায়ী আপনাকে অবশ্যই বন অধিদপ্তর চাকরির পরীক্ষা দিতে হবে। সাধারণত বন অধিদপ্তর চাকরির পরীক্ষা ০৩টি ধাপে হয়ে থাকে। নিচে ধাপ ০৩টি উল্লেখ করা হলো:

  1. লিখিত পরীক্ষা। (Written Exam)
  2. মৌখিক পরীক্ষা (Oral Exam)
  3. কম্পিউটার ব্যবহারে দক্ষতা পরীক্ষা (Computer Skills Test)

বন অধিদপ্তর চাকরির মৌখিক পরীক্ষার নিয়মাবলী

বন অধিদপ্তর নিয়োগ ২০২৪ এ চাকরি পাওয়ার জন্য অবশ্যই মৌখিক পরীক্ষা দিতে হবে। লিখিত ও ব্যবহারিক পরীক্ষা (পদ অনুযায়ী) কেবল মাত্র উত্তীর্ণ প্রার্থীরাই মৌখিক পরীক্ষার জন্য নির্বাচিত হবে।

মৌখিক পরীক্ষায় নিম্নলিখিত কাগজপত্রের মূল কপি অবশ্যই প্রদর্শন করতে হবে। কেননা কর্তৃপক্ষ চাকরি দেওয়ার জন্য নিম্নোক্ত কাগজপত্র গুলো যাচাই করবে।

  • মৌখিক পরীক্ষা দেওয়ার জন্য প্রবেশপত্র (Admit Card)।
  • সকল শিক্ষাগত যোগ্যতার (Educational Certificate) সনদের সত্যায়িত কপি।
  • প্রয়োজনে ক্ষেত্রে কম্পিউটার (Computer) জ্ঞানের সমর্থনে সনদের সত্যায়িত কপি।
  • চাকরির আবেদন ফরমে উল্লেখিত স্থায়ী ঠিকানা, নিজ জেলা ও জাতীয় সমর্থনের সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান/পৌরসভার মেয়র /সিটি কর্পোরেশনের ওয়ার্ড কমিশনার/কাউন্সিলর কর্তৃক ইস্যু কৃত (নিজ জেলা/গ্রাম উল্লেখকরত:) তো জাতীয় সনদের মূল/ সত্যায়িত কপি।
  • প্রথম শ্রেণীর গেজেটেড কর্মকর্তা কর্তৃক প্রদত্ত চারিত্রিক সনদ।
  • প্রার্থী মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধার (Freedom fighter/martyr freedom fighter) পুত্র-কন্যা হলে মুক্তিযোদ্ধার সনদ।

সতর্কতা


এই চাকরি পাওয়ার জন্য কোন প্রকার আর্থিক লেনদেনের প্রয়োজন নেই। যদি আপনি বন অধিদপ্তর চাকরি পাওয়ার জন্য কারো সাথে আর্থিক লেনদেন করেন এর জন্য আমাদের ওয়েবসাইট https://bdgovt.info বা বন অধিদপ্তর এর জন্য কোন দায়ভার গ্রহণ করবে না।

আপনার মধ্যে যদি যোগ্যতা থাকে ও পরিশ্রমি হন অর্থাৎ আপনি চেষ্টা করলে আপনার কপালে/ভাগ্যে থাকলে এই সরকারি চাকরি আপনি পেয়ে যাবেন। এতে কোনোভাবেই আর্থিক লেনদেনের প্রয়োজন নেই।


কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করুন/সাহায্য নিন

  • ইমেইল: ccf-fd@bforest.gov.bd।
  • ফেসবুক পেইজ:
  • মোবাইল নাম্বার: ০১৯৯৯০০০০০১।
  • ঠিকানা:
  • অফিসিয়াল ওয়েবসাইট: https://bforest.gov.bd/

সময় থাকতে বন অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ এর চাকরির জন্য আবেদন সেরে ফেলুন। কেননা পরবর্তী সময়ে হয়তোবা চাকরি আবেদনের সময় নিয়ে আপনি সমস্যার সম্মুখীন হতে পারেন।

তাই চাকরির আবেদন সময় নিয়ে ঝামেলায় না পড়ার জন্য চাকরিতে আবেদনের সময়সীমার কয়েকদিন পূর্বে চাকরির আবেদন করে নিন।

বন অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ এর যে কোন আপডেট খবর পেতে আমাদের ওয়েবসাইটে সরকারি চাকরি ক্যাটাগরি ভিজিট করতে পারেন। আমরা বন অধিদপ্তর চাকরির সম্পর্কিত সকল আপডেট খবর এই ক্যাটাগরিতে সংযুক্ত করি।

Leave a Comment